1. siddharthatv.com@gmail.com : Siddhartha TV : Siddhartha TV
  2. : admin :
  3. news@siddharthatv.com : newsdesk :
শুক্রবার, ১৭ মে ২০২৪, ১১:০০ পূর্বাহ্ন

পন্ডিত পূর্ণানন্দ মহাথেরো’র ২৪তম স্মৃতিবার্ষিকী পালিত

মৃনাল কানি
  • Update Time : বুধবার, ৩১ জানুয়ারি, ২০২৪
  • ৪৮ Time View
পন্ডিত পূর্ণানন্দ মহাথেরো’র ২৪তম স্মৃতিবার্ষিকী পালিত
পন্ডিত পূর্ণানন্দ মহাথেরো’র ২৪তম স্মৃতিবার্ষিকী পালিত

ভারত,বাংলা উপমহাদেশের প্রখ্যাত বৌদ্ধ মনিষা,সাতকানিয়া-লোহাগাড়া-চন্দনাইশ ভিক্ষু সমিতির সভাপতি,সংঘরাজ পূর্ণাচার ভিক্ষু সংসদের সভাপতি, বাংলাদেশ সংঘরাজ ভিক্ষু মহাসভার সহ-সভাপতি, ভান্ডারগাঁও তিরতন বিহারের আধুনিক রুপকার,সাহিত্য বিনোদ, ত্রিপিটক বিশারদ প্রয়াত পন্ডিত শ্রীমৎ পূর্ণানন্দ মহাথেরো’র ২৪তম স্মৃতিবার্ষিকী বিহারের এডহক কমিটি আয়োজনে নবশক্তি সংঘ ও গ্রামবাসী’র সার্বিক সহযোগিতায় প্রতিবছরের ন্যায় যথাযথ ধর্মীয় মর্যাদায় ভান্ডারগাঁও তিরতন বিহার প্রাঙ্গণে রবিবার (২৮ জানুয়ারি) সকালে অষ্ট পরিস্কারসহ সংঘদান, স্মৃতিচারন সভা ও জ্ঞতিভোজন অনুষ্ঠিত হয়েছে।
সপ্তগ্রাম শাসন কল্যাণ ভিক্ষু সমিতি’র প্রধান উপদেষ্টা সৌম্য সারথি ভদন্ত শাসনমিত্র মহাথেরো’র সভাপতিত্বে প্রধান ধর্মদেশক হিসাবে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় এর পালি ও সংস্কৃতি বিভাগের সাবেক চেয়ারম্যান প্রফেসর ড. জিনবোধি মহাথেরো মহোদয় ও প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পটিয়া উপজেলা চেয়ারম্যান সমিতি’র সভাপতি,৮ নং কাশিয়াইশ ইউনিয়ন পরিষদের সুযোগ্য চেয়ারম্যান আলহাজ্ব আবুল কাসেম সাহেব।
সভার শুরুতে উপাধ্যক্ষ ভদন্ত প্রজ্ঞামিত্র ভিক্ষু’র মঙ্গলাচরণে মধ্য দিয়ে পূজনীয় ভান্তের স্মৃতি চৈত্যতে পুষ্পার্ঘ্য দিয়ে সকলের পক্ষ থেকে শ্রদ্ধা নিবেদন করা হয়।
অনুষ্টানে উদ্বোধনী দেশনা প্রদান করেন ভান্ডারগাঁও তিরতন বিহারের অধ্যক্ষ ভদন্ত জ্ঞানরক্ষিত মহাথের ও বিহারের এডহক কমিটির সদস্য প্রধান শিক্ষক জিনপ্রিয় বড়ুয়া’র সঞ্চালনায় অনুষ্টানে বিশেষ ধর্মদেশনা প্রদান করেন ভদন্ত বোধিরতন মহাথেরো,ভদন্ত জিনরতন মহাথেরো ও অনোমাদর্শী মহাথেরোসহ প্রমুখ।
স্বাগত ভাষণ প্রদান করেন বিহার এডহক কমিটির আহবায়ক ডাঃ বিধান চন্দ্র বড়ুয়া ও পঞ্চশীল প্রার্থনা করেন বাবু নিকাশ বড়ুয়া।
এছাড়াও অনুষ্ঠানে দেশের বিভিন্ন বিহারের ভিক্ষুসংঘ,অতিথিবৃন্দ ও নেতৃস্থানীয় ব্যক্তিবর্গসহ বহু পূণ্যার্থীগণ প্রয়াত পন্ডিত শ্রীমৎ পূর্ণানন্দ মহাথেরো’র প্রতি শ্রদ্ধা নিবেদন করেন এবং বিভিন্ন সাংগঠনিক ব্যক্তিত্বসহ সর্বস্তরের ধর্মপ্রাণ উপাসক-উপাসিকাগণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।
অনুষ্টানে বক্তারা বলেন, আমরা পণ্ডিত অনেক দেখেছি, লেখকও অনেক দেখেছি, কিন্তু পাণ্ডিত্য ও সাহিত্য চর্চার বাইরে সমাজ মনস্কতা, সমাজ পরিবর্তনের আগ্রহ- এই সমন্বয়টা খুবই দুষ্প্রাপ্য। সেটি প্রয়াত পন্ডিত পূর্ণানন্দ মহাথেরো’র সাংঘিক জীবনের মধ্যে ছিল। অনুষ্টানে পূজনীয় ভিক্ষুসংঘ ও অতিথিদেরকে পুস্প দিয়ে বরণ করা হয় ।
স্বপ্নস্যিড়ি যুবসংঘ চট্টগ্রাম মহানগর এর পক্ষ থেকে পন্ডিত শ্রীমৎ পূর্ণানন্দ মহাথেরো’র প্রতি শ্রদ্ধা নিবেদনার্থে ক্যালেন্ডার প্রকাশ ও উপস্থিত সবাইকে বিতরন করেন।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2020 sidharthatv.com
কারিগরি সহযোগিতায়: